অবৈধ গ্যাস সিলিন্ডার ব্যবসায়ীদের বিরুদ্ধে নগরীতে ভ্রাম্যমাণ আদালতের অভিযান

সিলেট নগরীতে অবৈধভাবে গড়ে উঠা গ্যাস সিলিন্ডারের ব্যবসা প্রতিষ্ঠান বন্ধে অভিযান শুরু করেছে সিলেট সিটি করপোরেশন (সিসিক) ও  ভ্রাম্যমাণ আদালত।

রোববার (৭ এপ্রিল) সকাল ১০টা থেকে নগরীর বন্দরবাজার ধোপাদিঘীরপাড়স্থ আল-ফালা টাওয়ারের কয়েকটি দোকান ও অফিসে অভিযান দিয়ে শুরু হয় দিনের কর্মসূচির। পরবর্তীতে নগরীর  আরো কয়েকটিস্থানে এ অভিযান পরিচালনা করা হয়।

অভিযানে সিলেট সিটি করপোরেশনের মেয়র আরিফুল হক চৌধুরী ছাড়াও নির্বাহী ম্যাজিস্ট্রেট, ফায়ার সার্ভিস, বিস্ফোরক অধিদপ্তর, জালালাবাদ গ্যাস, র‌্যাব-পুলিশের প্রতিনিধিরা রয়েছেন।

প্রসঙ্গত, শুক্রবার নগরীর বাগবাড়ি এলাকায় গ্যাস সিলিন্ডার বিস্ফোরণের ঘটনার পর শনিবার সকালে নগর ভবনে অক্সিজেন গ্যাস সিলিন্ডার ব্যবহার সম্পর্কিত এক জরুরী সভায় ভ্রাম্যমাণ আদালতসহ যৌথ অভিযানের সিদ্ধান্ত গৃহীত হয়।

সভায় সিলেটের বিভিন্ন স্থানে অবৈধ ও অনিরাপদভাবে গড়ে উঠা অক্সিজেন ও গ্যাস সিলিন্ডার বিক্রেতা প্রতিষ্ঠানগুলোর প্রয়োজনীয় সকল অনুমোদন আছে কি না এবং পর্যাপ্ত নিরাপত্তা রাখা হয়েছে কি না সেসব বিষয় ক্ষতিয়ে দেখার জন্য এ অভিযান পরিচালনা করা হবে। কারো কাগজপত্র কিংবা নিরাপত্তা ব্যবস্থায় ত্রুটি থাকলে তার বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা গ্রহণ করা হবে।

এছাড়া সিটি করপোরেশন ও অন্যান্য সরকারী প্রতিষ্ঠানের পক্ষ থেকে অক্সিজেন ও গ্যাস সিলিন্ডার ব্যবহারে জনসচেতনতা বৃদ্ধিতে প্রচারণা চালানোর সিদ্ধান্ত হয়। এক্ষেত্রে মাইকিং ও লিফলেটিং করার বিষয়ে একমত প্রকাশ করেন সকলে।

এ বিভাগের অন্যান্য