মঙ্গলবার, ১৯ মার্চ ২০১৯ ০৫:০৩ ঘণ্টা

বাণিজ্য মন্ত্রনালয়ের অনুমতিতে নেই কোনো র‌্যাফেল ড্র

বাণিজ্য মন্ত্রনালয়ের অনুমতিতে নেই কোনো র‌্যাফেল ড্র

নিজস্ব প্রতিবেদক : সিলেট নগরীর শাহী ঈদগাস্থ শেখ রাসেল মিনি স্টেডিয়ামে মাসব্যাপী অন্তর্জাতিক বাণিজ্য মেলায় প্রতিদিন র‌্যাফেল ড্র-এর লটারির নামে জুয়া খেলার অভিযোগ উঠেছে। লটারির টিকিট মেলার প্রবেশ গেইটে বিক্রি করা হচ্ছে বলে জানিয়ে মহানগরের প্রতিটি এলাকায় মাইকিং করা হচ্ছে। পুরস্কারের লোভে প্রতিদিন টিকিট কিনছে বিপুলসংখ্যক মানুষ। আর এই লটারির ফাঁদে পড়ে আর্থিকভাবে ক্ষতিগ্রস্থ হচ্ছেন অনেকেই। বাণিজ্য মন্ত্রনালয়ের অনুমতি পত্রের কোনো শর্তাবলিতে মেলায় লটারি বা র‌্যাফেল ড্র-এর কথা উল্লেখ নেই। তবে কিভাবে মেলার আয়োজকরা এই লটারি পরিচালনা করছেন এমন প্রশ্নের জবাবে মেলার কর্তৃপক্ষ জানান- মেলায় প্রতিদিনের র‌্যাফেল ড্র করার স্থানীয় প্রশাসনের মৌখিক অনুমতি আছে।
প্রতিদিন লটারি ড্র সিলেট ক্যাবল সিস্টেমের মাধ্যমে সরাসরি সম্প্রচার করা হচ্ছে। প্রশাসনও এ বিষয়টি অবগত হয়েও নীরব ভূমিকা পালন করছে। অভিযোগ উঠেছে স্থানীয় প্রশাসনকে ম্যানেজ করে এই লটারির নামে জুয়া খেলা চলছে।

এদিকে প্রতিদিন র‌্যাফেল ড্র-এর লটারির নামে জুয়া খেলা বন্ধের দাবিতে স্থানীয় বাসিন্দারা সিলেট জেলা প্রশাসক ও পুলিশ কমিশনারে কাছে লিখিত অভিযোগ করেছেন। এছাড়া উচ্চ শব্দে মাইক বাজিয়ে প্রতিদিন গানবাজনা করায় স্থানীয় শিক্ষার্থীদের পড়ালেখায় সমস্যা হচ্ছে বলে অভিযোগ করেছেন কয়েকজন অভিভাবক।

জানা গেছে- সিলেট মেট্রোপলিটন চেম্বারের উদ্যোগে মাসব্যাপী বাণিজ্য মেলার আনুষ্ঠানিক উদ্বোধন হয় গত ৯ মার্চ শনিবার। উদ্বোধনী অনুষ্ঠানে মেলা কর্তৃপক্ষ জানিয়ে ছিলেন- মেলায় থাকবে দেশ-বিদেশের ৩৫ টি প্যাভিলিয়ন ও ১২০ টি স্টল। আর মেলাটি আন্তর্জাতিকভাবেই পরিচালিত হবে। কিন্তু এখন মেলার পাশাপাশি প্রতিদিন লটারির ড্র অনুষ্ঠিত হচ্ছে। রঙিন টেলিভিশন, মোবাইল ফোন, সোনার গয়নাসহ একাধিক পুরস্কার দেওয়া হচ্ছে। মেলার প্রবেশ টিকিটের উপর র‌্যাফল ড্র-এর নাম দিয়ে লটারির কার্যক্রম চলছে। প্রতিটি টিকিটের দাম ২০ টাকা।

নাম না প্রকাশ করার শর্তে একজন দিনমজুর বলেন, গত সোমবার ৫টি টিকিট কিনেছিলাম কিছু পাওয়ার আশায়। কিন্তু কিছুই পাইনি। মোবাইল ফোন পাওয়ার আশায় ৬ষ্ঠ শ্রেণির ছাত্র সামির কিনেছে ৪টি টিকিট। এভাবে পুরস্কারের লোভে প্রতিদিন টিকিট কিনছে বিপুলসংখ্যক মানুষ। এরকম অনেকেই লটারির ফাঁদে পড়ে আর্থিকভাবে ক্ষতিগ্রস্থ হচ্ছেন।

বাণিজ্য মন্ত্রনালয়ের অনুমতি পত্রের কোনো শর্তাবলিতে মেলায় লটারি বা র‌্যাফেল ড্র-এর কথা উল্লেখ নেই স্বীকার করে সিলেট মেট্রোপলিটন চেম্বারের সদস্য ও মেলার প্রধান সমন্বয়ক এম এ মঈন খান বাবলু বলেন- মেলায় প্রতিদিনের র‌্যাফেল ড্র করার স্থানীয় প্রশাসনের মৌখিক অনুমতি আছে। মেলায় জুয়া খেলা হচ্ছে না প্রবেশ টিকিটের উপর র‌্যাফল ড্র হচ্ছ

বিষয়টি দেখবেন বলে জানিয়েছেন সিলেটের জেলা প্রশাসক এম কাজী এমদাদুল ইসলাম ও সিলেট মেট্রোপলিটন পুলিশ কমিশনার গোলাম কিবরিয়া।

 

সর্বশেষ সংবাদ

পাঠক

Flag Counter