শুক্রবার, ০৮ মার্চ ২০১৯ ০৬:০৩ ঘণ্টা

সবচেয়ে বেশি বার নির্বাচিত নারী এমপি শেখ হাসিনা

সবচেয়ে বেশি বার নির্বাচিত নারী এমপি শেখ হাসিনা

প্রধানমন্ত্রী শেখ হাসিনা একজন নারী হিসেবে সবচেয়ে বেশিবার এমপি নির্বাচিত হয়েছেন। ১১ বার সংসদ নির্বাচনের মধ্যে চতুর্থ ও ষষ্ঠ নির্বাচন বর্জন করেছিল আওয়ামী লীগ। এছাড়া প্রথম ও দ্বিতীয় সংসদ নির্বাচনে শেখ হাসিনা নির্বাচন করেননি। এগুলো ছাড়া বাকি যে সাতবার তিনি নির্বাচন করেছেন প্রত্যেকবার তিনি বিজয়ী হয়েছেন।

শেখ হাসিনার পরের অবস্থানে রয়েছেন সংসদ উপনেতা সৈয়দা সাজেদা চৌধুরী (ফরিদপুর-২)। তিনি ছয়বার সংসসদ সদস্য নির্বাচিত হয়েছেন। এছাড়া আওয়ামী লীগের বেগম মতিয়া চৌধুরী (শেরপুর-২) ও জাতীয় পার্টির বেগম রওশন এরশাদ (ময়মনসিংহ-৪) পাঁচবার নির্বাচিত নারী সংসদ সদস্য। আর চারবার নির্বাচিত হয়েছেন আওয়ামী লীগের বেগম মন্নুজান সুফিয়ান (খুলনা-৩), বেগম সাগুফতা ইয়াসমিন (মুন্সীগঞ্জ-২) ও বেগম মেহের আফরোজ চুমকি (গাজীপুর-৫)।

তিনবার নির্বাচিত সংসদ সদস্যরা হলেন, আওয়ামী লীগের শিরীন শারমিন চৌধুরী (রংপুর-৬), মাহবুব আরা বেগম গিনি (গাইবান্ধা-২), হাবিবুন নাহার (বাগেরহাট-৩), রেবেকা মমিন (নেত্রকোনা-৪), মমতাজ বেগম (মানিকগঞ্জ ২), সাহারা খাতুন (ঢাকা-১৮), সিমিন হোসেন রিমি (গাজীপুর-৪), ডা. দীপু মনি (চাঁদপুর-৩) ও জাতীয় পার্টির বেগম নাসরিন জাহান রতনা (বরিশাল-৬)।

দুইবার নির্বাচিত সংসদ সদস্যরা হলেন, আওয়ামী লীগের ইসমাত আরা সাদেক (যশোর-৬), জয়া সেন গুপ্ত (সুনামগঞ্জ-২), আয়েশা ফেরদাউস (নোয়াখালী-৬) ও জাসদের বেগম শিরীন আখতার (ফেনী-১)।

আর প্রথমবার নির্বাচিত তিনজন হলেন, আওয়ামী লীগের সৈয়দা জাকিয়া নূর (কিশোরগঞ্জ-১), সেলিমা আহমাদ (কুমিল্লা-২) ও শাহীন আক্তার (কক্সবাজার-৪)।

সর্বশেষ সংবাদ

পাঠক

Flag Counter