শুক্রবার, ০৮ ফেব্রু ২০১৯ ০৯:০২ ঘণ্টা

বইমেলায় লিস্ট ধরে বই কিনছে পাঠকরা মৃন্ময়ীতে,বাজিমাত.

বইমেলায় লিস্ট ধরে বই কিনছে পাঠকরা মৃন্ময়ীতে,বাজিমাত.

অমর একুশে গ্রন্থমেলায় এখন প্রকৃত ও সমঝদার পাঠকরা বেশি যাচ্ছেন। মেলার অষ্টম দি্নে প্রয়োজনীয় বইটি কিনতে তারা বিভিন্ন স্টল ঘুরে বেড়াচ্ছেন এবং লিস্ট ধরে বই কিনছেন।

তাছাড়া মেলায় এখন যারা যাচ্ছেন, তাদের অধিকাংশকেই বইয়ের ব্যাগ নিয়ে মেলা চত্বর ছাড়তে দেখা যাচ্ছে। বইমেলায় আসা লিডিং  ইউনিভার্সিটির আইনের ছাত্র শফিকুর রহমানের সঙ্গে আলাপকালে তিনি জানান, মেলায় আইন বিষয়ক বই নেই বললেই চলে। এবারের মেলায় আসা নতুন বইয়ের তালিকা ঘেটে শুধু কবিতা, গল্প ও উপন্যাসের বই বেশি দেখা গেছে।

এদিকে মেলায় আসছে একুশে বইমেলায় আসছে সিলেটের তরুন কবি লেখক ও সরকারী কর্মকর্তা মোঃ মিজাহারুল ইসলামএর প্রথম কাব্য গ্রন্থ ‘মৃন্ময়ী। মেলায় প্রথম দিন থেকে পাঠকের নজর কড়েছে বলে জানিয়েছেন বিক্রেতারা ’ মৃন্ময়ী বইটিতে কবি তার কবিতা গ্রন্থের স্থান দিয়েছেন নদী, মা, বৃক্ষ, পাখি, কল্লোলিত জীবন, জন্মগ্রাম, মৃত্তিকা,এছাড়া সমসাময়িক বিষয় নিয়ে উঠেছে দেশ, মা ও মাটিসহ বিবিধ বিষয়। প্রায় অর্ধশত কবিতা সন্নিবেশিত করা হয়েছে। গ্রন্থটির মুখবন্ধ লিখেছেন জনপ্রিয় সাহিত্যিক রেজাউদ্দিন স্টালিন কবি, মোঃ মিজাহারুল ইসলাম জন্ম নেত্রকোনা জেলার কেন্দুয়া উপজেলার কাউরাট গ্রামে। তাঁর জন্ম ১৯৮৬ সালের পহেলা মার্চ। তিনি মরহুম সোনা মিয়া ও সাজেদা আক্তার এর কনিষ্ঠতম সন্তান। নেত্রকোনা জেলার কেন্দুয়া উপজেলার কাউরাট সরকারি প্রাথমিক বিদ্যালয়ে তাঁর শিক্ষা জীবনের হাতেখড়ি। মোঃ মিজাহারুল ইসলাম যথাক্রমে ২০০১ সালে কেন্দুয়া জয়হরি স্প্রাই সরকারি উচ্চ বিদ্যালয় থেকে এসএসসি ও কেন্দুয়া ডিগ্রি কলেজ থেকে এইচএসসি পাশ করেন। তিনি ২০০৮ সালে শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় থেকে পদার্থ বিজ্ঞান বিষয়ে স্নাতক (সম্মান) ডিগ্রি অর্জন করেন। পরবর্তিতে ২০১৫ সালে ঢাকা বিশ্ববিদ্যালয় সমাজ বিজ্ঞান অনুষদ থেকে মাস্টার ইন গর্ভনেন্স স্টাডিজে স্নাতকোত্তর ডিগ্রি লাভ করেন। ২০১২ সালে ব্যাংক কর্মকর্তা হিসেবে কর্মজীবন শুরু করলেও বর্তমানে তিনি সাব-রেজিস্ট্রার পদে কমর্রত। তাঁর স্ত্রী উম্মে সালিক রুমাইয়া একজন উচ্চপদস্থ সরকারি কর্মকর্তা। মো. মিজাহারুল ইসলাম ও উম্মে সালিক রুমাইয়া দম্পতির একমাত্র কন্যা মাহজাবিন সায়র মৃন্ময়ী। বহুমুখী প্রতিভার অধিকারী মোঃ মিজাহারুল ইসলাম তার ‘মৃন্ময়ী ‘ বইয়ে মনের মাধুরী দিয়ে এঁকেছেন সমসাময়িক বিষয়াবলী নিয়ে সামাজিক, রাজনৈতিক মানবিক সম্পর্ক তিনি প্রতিপাদ্য বিষয় করেছেন। কবিতা মহৎ শিল্প। এর মধ্যে উৎসারিত হয় জীবন বোধ, অভিজ্ঞতা ও হৃদস্পন্দন। ‘মৃন্ময়ী কবিতা গ্রন্থে মোঃ মিজাহারুল ইসলাম বিশেষ গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেছেন। তার কবিতার বিষয় বৈচিত্র ও আঙ্গিকে মহুমাত্রিক পরিবর্তন সূচিত হয়েছে। কবিতার বই ‘ ‘মৃন্ময়ী ’ তার লেখা প্রথম মৌলিক গ্রন্থ। যেটা সিলেটের ‘পায়রা প্রকাশ’ থেকে প্রকাশিত হচ্ছে এবং জাতীয় গ্রন্থমেলা ৩৩৭ নং স্টলে পাওয়া যাবে। গ্রন্থটির প্রচ্ছদ ডিজাইন করেছেন এমদাদ আলী। দেশাত্মবোধক ও বাংলা সাহিত্যর সৃজনশীলতাকে যারা ভালোবাসেন যারা তাদেরকে বইটি সংগ্রহ করার জন্য আহ্বান জানিয়েছেন কবি ও লেখক মোঃ মিজাহারুল ইসলাম

সর্বশেষ সংবাদ

পাঠক

Flag Counter