রবিবার, ১৬ সেপ্টে ২০১৮ ০৬:০৯ ঘণ্টা

জীবন্ত’ পুতুল

জীবন্ত’ পুতুল

শুধু শিশু বয়সে নয়, ভালো পুতুল পেলে অনেকেরই তা নিয়ে খেলার ইচ্ছা হয়। এক ব্রিটিশ শিল্পী এমন পুতুল সৃষ্টি করছেন, হাতে নিয়ে যেটি ‘জীবন্ত’ করে তোলা যায়। বার্নাবি ডিক্সন ওই পুতুলটি তৈরি করেছেন। ২৮ বছর বয়সী এই ব্রিটিশ শিল্পী ব্রিস্টল শহরের কাছে ব্রিজওয়াটারে হাতে করে এমন পুতুল গড়েন। তাঁর প্রথম সৃষ্টিকর্ম ছিল ড্যাবচিক নামের একটি হাঁস।

বার্নাবি ডিক্সন বলেন, আগে যে পুতুল দেখেছি, মানে গতানুগতিক পুতুল সেগুলোর মধ্যে স্টপ মোশনের মতো নড়াচড়ার ক্ষমতা ও ভার টের পাওয়া যায় না। স্টপ মোশনের ফলাফলই আমার কাজের ভিত্তি। ভাবছিলাম, কীভাবে স্টপ মোশন চরিত্রগুলোর মতো বাস্তবসম্মত, জীবন্ত পুতুল তৈরি করতে পারি।

বার্নাবি ডিক্সনের সৃষ্টিকর্মের বৈশিষ্ট্য হলো- পুতুলের মধ্যে হাত হড়কে যায় না। তিনি হাত দুটিকে কেন্দ্র করে তার চারপাশের অংশ গড়ে তোলেন। যেমন- তার সর্বশেষ সৃষ্টিকর্ম রেডইন্ডিয়ান পুতুল মানু। এই কৌশলে তিনি পুতুলের হাত-পা আরও সহজে নাড়াচাড়া করতে পারেন। পুতুলের হাত-পা ধাতু দিয়ে তৈরি। শরীরের মধ্যে উপকরণ হিসেবে রজন, সিলিকন ও পল্গাস্টিক ব্যবহার করা হয়। ইন্টারনেটেই সেই সব উপকরণ অর্ডার দেন তিনি। বার্নাবি ডিক্সন আরও বলেন, এসব পুতুল গড়ার অন্যতম প্রধান চ্যালেঞ্জ হলো, দু-দুটি বিষয় নিয়ে ভাবতে হয়। একদিকে ভাবি- আদর্শ পুতুল সৃষ্টি করতে চাই। অন্যদিকে নিজের হাতের মধ্যে সেটি বসানোর কথা ভাবতে হয়। অসামঞ্জস্যতা রাখতে হয়। এমনভাবে সেটি নড়াচড়া করে, যা হয়তো ভাবাই যায় না।

বার্নাবি ডিক্সন তার ইউটিউব চ্যানেলের জন্য পুতুলগুলোকে আসল জগতে নিয়ে গিয়ে তাদের অভিজ্ঞতা ক্যামেরায় ধারণ করেন। তার প্রথম সৃষ্টিকর্ম ড্যাবচিকই হলো প্রধান চরিত্র। সপ্তাহে একটি করে ভিডিও প্রকাশ করেন তিনি। সেই হাঁসের অ্যাডভেঞ্চার দেখতে সাড়ে তিন লাখের বেশি ব্যবহারকারী নিজেদের যুক্ত করেছেন। সূত্র : ডয়েচে ভেলে।

সর্বশেষ সংবাদ

পাঠক

Flag Counter