মোবাইলে গতি চাইলে আন-ইনস্টল করুন ১০ অ্যাপ

সিন্থিয়া শারমিন

স্মার্টফোন হাতে আসার পর পিসিতে কাজ ছাড়া তেমন বসাও হয় না অনেকের। ফোনেই যত কাজ! তবে মাঝে মধ্যে মেজাজ বিগড়ে যায় ফোনের চার্জ শেষ হয়ে এলে। আপনি সকাল পর্যন্ত চার্জ দিয়েছেন ফোনে। ফুল চার্জ নিয়ে ক্যাম্পাস বা অফিসে পৌঁছতে না পৌঁছতেই চার্জ হাওয়া। আসলে এর জন্য আপনার ফোনের ব্যাটারি দায়ী নয়; যত দোষ সব মোবাইল অ্যাপ্লিকেশনের। সম্প্রতি সিকিউরিটি ফার্ম এভিজি এমন ১০টি অ্যাপকে চিহ্নিত করেছে, যেসব অ্যাপ ফোনে থাকা মানেই ব্যাটারির অবস্থা দফারফা! শুধু ফোনের চার্জই নয়, এর ফলে ফোনের ইন্টারনাল স্টোরেজ এবং মোবাইল ডাটাও খরচ করে বেশি। চলুন, জেনে নেওয়া যাক সেই অ্যাপগুলো-

ক্যান্ডি ক্রাশ সাগা : আপনি যদি এতে বুঁদ থাকেন তবে মেনেই নিতে চাইবেন না যে, এই অ্যাপ আপনার ফোনের ক্ষতি করে। তবে এটাই সত্যি, গেমিং অ্যাপের তালিকায় সবার উপরে থাকা এ গেমটি ফোনের ব্যাটারি, স্টোরেজ ও ডাটা সবচেয়ে বেশি খরচ করে। এবার চিন্তা করে দেখুন, এর সঙ্গে আপস করবেন, না কি অন্য পথ খুঁজে নেবেন?

ক্ল্যাশ অব ক্ল্যানস : আপনাকে এটাও মেনে নিতে হবে, ‘কুখ্যাত’ অ্যাপসের তালিকায় দ্বিতীয় নামটিও এই গেমিং অ্যাপের। জনপ্রিয় ক্ল্যাশ অব ক্ল্যানস আপনার স্মার্টফোনের ব্যাটারির জন্য বড়ই অভিশাপ!

গুগল পেল্গ সার্ভিস : এভিজির মতে, গুগল পেল্গ সার্ভিস অনেক কাজে লাগলেও এটিও কিন্তু ফোনের জন্য ক্ষতিকর। এর ফলে ফোনের ইন্টারনাল স্টোরেজ, ডাটা ও ব্যাটারি মাত্রাতিরিক্ত খরচ হয়।

ওএলএক্স : এটি যদিও ফ্রি ক্লাসিফায়েড বিজ্ঞাপনের অ্যাপ, তবু এটি আপনার ফোনের জন্য ক্ষতিকর। এভিজির তালিকায় চার নম্বরে এর অবস্থান।

ফেসবুক : এই নামটা দেখে বুকটা ধক করে ওঠতে পারে। তবু আপনাকে মেনে নিতে হবে যে, বিশ্বের সবচেয়ে জনপ্রিয় এই সোশ্যাল নেটওয়ার্কিং অ্যাপ আপনার স্মার্টফোনের চার্জ শেষ করতে ওতপেতে থাকে।

হোয়াটসঅ্যাপ : এই অ্যাপ বন্ধ রাখলেও ব্যাকগ্রাউন্ডে অনবরত চলতে থাকা মেসেজিং সহজেই ফোনের চার্জ খেয়ে নেয়।

অ্যান্টি ভাইরাস অ্যাপ : সাধারণত অ্যান্ড্রয়েড সেট নিজেই নির্দিষ্ট সময়ের পর মূল ডাটাবেজকে নিরাপদ রাখতে স্ক্যানিং করে। তাই আলাদা করে ফোনে কোনো ফ্রি অ্যান্টি ভাইরাস অ্যাপ ডাউনলোডের প্রয়োজন হয় না। অন্যদিকে এ অ্যাপগুলো নিজেরাই সবচেয়ে বেশি ব্যাটারির চার্জ নষ্ট করে, সেই সঙ্গে যা ইচ্ছে তাই বিজ্ঞাপন দেখাতে বাধ্য করে আপনাকে।

ব্যাটারি-সেভার : ব্যাটারির চার্জ ফুরিয়ে এলে অ্যান্ড্রয়েড নিজে থেকেই কিছু অপ্রয়োজনীয় অ্যাপ বন্ধ করে দেয়। তাই পেল্গ স্টোর থেকে উল্টাপাল্টা ফ্রি ব্যাটারি-সেভার ডাউনলোডের দরকার নেই। বরং ওই অ্যাপগুলোই ফোনের ব্যাটারির বারোটা বাজায়।

ওয়েদার ও ক্লক উইজেট : স্মার্টফোনেই বেশ কিছু ইনবিল্ট ওয়েদার ও ঘড়ির উইজেট থাকে। সেগুলো কিন্তু বাড়তি ব্যাটারি খরচ করে।

সলিটায়ার : এভিজির তালিকায় ১০ নম্বরে আছে জনপ্রিয় এই গেমিং অ্যাপ। ফোনে তাসের এই গেমটি খেললেও অতিরিক্তি চার্জ খরচ হয়। এবার ফোন হাতে ভাবতে বসুন, কোন অ্যাপ রাখবেন আর কোনটা বাদ দেবেন?

এ বিভাগের অন্যান্য