ভুয়া ছবি প্রকাশের জন্য ক্ষমা চাইল বর্মি সেনাবাহিনী

সংগৃহীত ছবি

রোহিঙ্গা সঙ্কট নিয়ে প্রকাশিত একটি বইয়ে বাংলাদেশের মুক্তিযুদ্ধকালীন ছবি ব্যবহারে প্রতারণা ধরা পড়ায় ক্ষমা চেয়েছে মিয়ানমারের সেনাবাহিনী। বলেছে, দুটি ছবি তারা ‘ভুলভাবে’ প্রকাশ করেছে। এজন্য তারা ক্ষমাপ্রার্থী। গতকাল সোমবার ক্ষমা চেয়ে বিবৃতি প্রকাশ করা হয়।

মিয়ানমারের সেনাবাহিনীর মুখপত্র মিন্দানাও ডেইলিতে সোমবার প্রকাশিত এক বিবৃতিতে বলা হয়, এই ভুলের জন্য পাঠক এবং ওই ছবি দু’টির আলোকচিত্রীদের কাছে আমরা আন্তরিকভাবে ক্ষমাপ্রার্থী।

সংগৃহীত ছবি
সংগৃহীত ছবি

রোহিঙ্গা সঙ্কটের ‘আসল সত্য’ প্রকাশের ঘোষণা দিয়ে মিয়ানমারের সেনাবাহিনী গত জুলাই মাসে বইটি প্রকাশ করে, যেখানে অন্য দেশের পুরনো দু’টি ছবি ব্যবহার করে রাখাইনের রোহিঙ্গাদের নিয়ে মিথ্যা তথ্য উপস্থাপন করা হয়। আরেকটি ছবির ক্যাপশনে দেয়া হয় ভুয়া তথ্য।

উল্লেখ্য, গত বছরের ২৫ আগস্ট নিরাপত্তা বাহিনীর তল্লাশি চৌকিতে হামলার পর রাখাইনে কঠোর অভিযানে নামে মিয়ানমার সেনাবাহিনী। এরপর থেকেই নিপীড়নের মুখে বাংলাদেশে পালিয়ে আসে লাখ লাখ রোহিঙ্গা।

জাতিসংঘসহ বিভিন্ন মানবাধিকার সংস্থা রোহিঙ্গাদের ওপর এমন বর্বরতাকে জাতিগত নিধনযজ্ঞ হিসেবে বর্ণনা করেছে। তবে শুরু থেকেই রোহিঙ্গাদের ওপর নিপীড়নের অভিযোগ অস্বীকার করে আসছে মিয়ানমারের সেনাবাহিনী।

এ বিভাগের অন্যান্য