শনিবার, ০৫ মে ২০১৮ ০৭:০৫ ঘণ্টা

সিলেট বিজ্ঞান ও প্রযুক্তি কলেজে একাদশে স্বপ্নের হাতছানি

সিলেট বিজ্ঞান ও প্রযুক্তি কলেজে একাদশে স্বপ্নের হাতছানি

মবরুর আহমদ সাজু :

সিলেটে যে কয়েকটি একাদশ শ্রেণির কলেজ রয়েছে,তার মধ্যে সিলেট বিজ্ঞান ও প্রযুক্তি কলেজ যেন  দিনে দিনে সমৃদ্ধ হচ্ছে সাফল্যের পথে । প্রতিষ্ঠার প্রথম বছর থেকে যেমন  ফলাফল অর্জনে সাফ্যল্যের বাজিমাত করেছিল  সেই বাজিমাত নিয়ে চলছে ছন্দে ছন্দে তাঁর পথচলা।   জানাযায়  শিক্ষা,সংস্কৃতি,ক্রিড়াক্ষেত্রে প্রতিটি শিক্ষার্থীদের যেন  মনের মন্দিরে সাজিয়ে তুলেন কলেজের শিক্ষকরা । আর এ সাফল্যে শিক্ষার্থীরা যেন সেই আনন্দের সহিত পাঠ্যক্রমে লুফে নিয়ে কাজে লাগাতে পছন্দ করতে বেশ ভালোবাসে। পছন্দের তালিকায় কোন কলেজ রাখবে এই সিদ্ধান্ত শিক্ষার্থীর জীবনের জন্য অত্যন্ত গুরুত্বপূর্ণ। অনেক ভালো কলেজে ভর্তির আসন পূর্ণ হয়ে যাবে নিজ প্রতিষ্ঠানের শিক্ষার্থী দিয়েই। ফলে শিক্ষার্থীদের অন্য কলেজগুলোতে ভর্তির সুযোগও খুঁজতে হবে।

 


অভিভাবকদের ধারণা, ভালো কলেজে ভর্তি হলেই ভালো ফল করা যায় তাই যে করেই হোক নামিদামি কলেজেই ভর্তি হতে হবে। একাদশে ভর্তি চাই ভালো কলেজ এমনটি আজ নবীন প্রজন্মর শিক্ষার্র্থীদের মাঝে বিরাজকরছে এদিকে ধূমপানমুক্ত ও রাজনীতিমুক্ত ব্যতিক্রমধর্মী উন্নতমানের শিক্ষা প্রতিষ্ঠান হিসেবে সুনাম অর্জন করেছ। সবমিলিয়ে নবীন প্রজন্মর পছন্দের কলেজ সিলেট বিজ্ঞান ও প্রযুক্তি কলেজে একাদশে স্বপ্নের হাতছানি দিয়ে ডাকছে মেধাবীদের ,সবার জীবনে স্বপ্ন থাকে। থাকে স্বপ্ন পূরণের চেষ্টা। বিশ্ববিদ্যালয় স্বপ্ন বাস্তবায়নের প্রধান সিঁড়ি যদি হয় এইচ এসসির ভালো কলেজের শিক্ষাদান তাহলে তো কথাই নেই সফলতা আলোর ঝর্ণাধারায় অনির্বান। স্বভাবতই এ সিঁড়িতে পা দিতেই হৃদয়ে আনন্দ উচ্ছ্বাস বয়ে যায়। নতুন করে শুরু হয় পথচলা। আর এ সিঁড়ি যদি হয় সিলেট বিজ্ঞান ও প্রযুক্তি কলেজ তাহলে আর কী চাওয়ার থাকে?উচ্চ শিক্ষার লক্ষ্যে সিলেটের বিভিন্ন প্রান্ত থেকে ছুটে আসা এসব নবীন ছাত্রছাত্রীদের চোখে মুখে ফুটে উঠছে নতুন করে জীবন গড়ার স্বপ্ন। নবাগত শিক্ষার্থীদের বিভিন্ন বিভাগ আলাদা আলাদভাবে বরণ করে নিয়েছে।সিলেটের বিভিন্ন প্রান্ত থেকে ছুটে আসা এসব শিক্ষার্থী একাদশ শ্রেনিতে সিলেট বিজ্ঞান ও ‍প্রযুক্তি কলেজে  ভর্তি হতে পেরে গর্ববোধ করছে। কলেজে ঢুকেই এসব নবীন শিক্ষার্থীর স্বপ্ন নিঃসন্দেহে আকাশছোঁয়া এমন এক নতুন প্রত্যয়  কলেজের দ্বাদশ শ্রেনির শিক্ষার্থী আইনুল হক সুমন জানালেন সময়ের সাথে তাল মিলিয়ে নিজেকে উচ্চ মর্যাদায় আসীন করার জন্য পড়াশোনার বিকল্প নাই। প্রতিযোগিতায় নিজেকে টিকিয়ে রাখার জন্য সবচেয়ে উত্কৃষ্ট উপায় হলো সুনির্দিষ্ট ক্যারিয়ার পরিকল্পনা।তবে এই কলেজে ভর্তি হতে পেরে খুব ভালো লেগেছে। তার সাথে তাল মিলিয়ে  কলেজের আরেক শিক্ষার্থী এ. এম. শাহরিয়ার আজিজ জানান স্বপ্ন হাতের মুঠোয় এসেছে।

 

এখন সময় এসেছে নিজেকে প্রতিষ্ঠিত করার। ভাল ফলাফল করে এ ক্যাম্পাসেরই শিক্ষক হতে চাই।একদাপ এগিয়ে এসে করেজের আরেক শিক্ষার্থী সানজিদা জানালেন তার স্বপ্নের কথা, ‘আমার জীবনের লক্ষ্য একজন ডাক্তার হওয়া। তাই এখানে ভর্তি হতে পেরে খুব ভালো লাগছে এদিকে কথায় কথায় কলেজের শিক্ষার্থী আবির,রেদওয়ান, তারেক, মাহফুজরা বলেন স্বপ্নের ক্যাম্পাসে ভর্তি হয়ে নতুন নতুন স্বপ্ন দেখে চলেছে সবাই। কেউ কেউ বিসিএস ক্যাডার হতে চান। কেউ বা অর্থনীতিবিদ আবার কেউ বিজ্ঞানী। এমন স্বপ্ন সত্যি ওদের চোখেই মানায়। স্বপ্ন পূরণের চিন্তায় সবাই বিভোর। এই সব স্বপ্নিল তরুণ-তরুণীদের স্বপ্নের উড়ালটা পূর্ণতা পাবে বিশ্ববিদ্যালয় জীবন শেষ করার মাধ্যমে। এমনটিই কামনা সবার। তবে নবীন এ শিক্ষার্থীদের মনে রাখতে হবে, মানুষ ঘুমিয়ে ঘুমিয়ে যে স্বপ্ন দেখে তা বাস্তব স্বপ্ন নয় বরং স্বপ্ন তাই যা মানুষকে ঘুমাতে দেয় না।বর্তমান কালে শিক্ষা ব্যবস্থায় আধুনিকায়নের ফলে পড়াশোনা হয়ে পড়েছে চেতনা ও গবেষণা নির্ভর। যার দরুন ভাল ফলাফল ও প্রতিযোগিতার যুদ্ধে সাফল্য লাভ করতে ভাল শিক্ষক ও শিক্ষাঙ্গনে সুষ্ঠ পরিবেশের বিকল্প নেই। আর এ বিষয়টি লক্ষ্য রেখেই অত্র এলাকার সর্বস্তরের ছেলে মেয়ের মেধা বিকাশের মাধ্যমে তাদেরকে অভিষ্ঠ লক্ষ্যে পৌঁছে দেয়ার প্রত্যয় নিয়ে.মেধাতোমাদের, নির্দেশনা আমাদের, সফলতা গোটা জাতির।এই স্লোগান কে সামনে রেখে আধ্যাত্মিক নগরী সিলেটের কোলাহল মিলিয়ে গিয়ে নতুন স্বপ্ন জাগানিয়া স্ব-মহিমায় উদ্ভাসিত। ক্যাম্পাসে স্বপ্নের হাতছানি সিলেট বিজ্ঞান ও প্রযুক্তি কলেজ দিনে দিনে সমৃদ্ধ হয়েছে এর প্রতিটি পথ ,একাডেমিক কৃতিত্বে বর্ণিল হয়েছে এর যাত্রা পেছনে রয়েছে মুহিবুর রহমান ফাউন্ডেশনের নিত্য নতুনসংযোজন ও সুষ্ঠ নজরদারি। আজকের এই বায়োম্যাট্রিক্স এটেনন্ডেন্স ডিভাইস, ও এম আর মেশিন, সিসি টিভি ও ওয়েভসাইট ফাউন্ডেশনের সেই কার্যক্রমেরই ধারাবাহিকতা।শিক্ষার্থীরা ।অত্যাধুনিক ল্যাব ,সমৃদ্ধ পাঠাগারের পাশাপাশি এ কলেজের সবচেয়ে বড় আকর্ষণ হচ্ছে ’প্রাইভেট পড়াকে না বলা’ শিক্ষার্থীদের উদ্দেশ্যে তিনি স কলেজের চেয়ারম্যান শিক্ষাবিদ মুহিবুর রহমান  বলেন, শিক্ষার্থীদের সব কিছুর উর্ধ্বে মানবিক মূল্যবোধ সম্পন্ন মানুষ হতে হবে। আজকের এই পদক্ষেপের ফলে শিক্ষার মান উন্নয়ন, শিক্ষার্থীদের নিরাপত্তা নিশ্চিত সহসার্বিক দিক দিয়ে এক অনন্য নজির স্থাপিত হলো েিস্লট বাসীর স্বপ্ন পুরনরে ক্যাম্পাস সিলেট বিজ্ঞান ও প্রযুক্তি কলেজ আমি স্বপ্ন দেখি  এই কলেজের শিক্ষার্থীরা একদিন দেশে সফলতা বয়ে আনবে । তিনি তথ্য প্রযুক্তির সম্মিলনে এ কলেজ কে “মডেল কলেজ” হিসাবে আখ্যায়িত করে আগামি দিনেও এ ধারা অব্যাহতো থাকবে বলে দৃঢ় বিশ্বাস করেন

 

 

 

তবে কলেজের উল্লেখ যোগ্য বৈশিষ্ট্য  হলো

 

রাজনীতি ও ধূমপানমুক্ত পরিবেশ সিলেটের মিরের ময়দানে অবস্থিত যার  ই আই এন নাম্বার ১৩৬৯৭৭

 

সিলেট বিজ্ঞান ও প্রযুক্তি কলেজ সিলেটে  ইতিমধ্যেই বিভাগীয় শহর সহ বৃহত্তর সিলেটে ধূমপানমুক্ত ও রাজনীতিমুক্ত ব্যতিক্রমধর্মী উন্নতমানের শিক্ষা প্রতিষ্ঠান হিসেবে সুনাম অর্জন করেছ। জেলা শহরের প্রাণকেন্দ্রে অবস্থিত অত্র প্রতিষ্ঠানটির কোন শিক্ষার্থী কোন প্রকার রাজনৈতিক কর্মকা-ের সাথে জড়িত থাকলে সাথে সাথে তাকে বহিষ্কার করা হয় অথবা প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়া হয়। অত্র প্রতিষ্ঠানের শিক্ষার্থীদের রাজনীতি ও ধূমপানের সাথে জড়িত নয়।

 

আবাসিক

 

বাংলাদেশের অন্যতম সিলেট অঞ্চলে সরকারী ও বেসরকারী অনেক শিক্ষা প্রতিষ্ঠান থাকলেও মানসম্মত ও সমৃদ্ধ কোন আবাসিক শিক্ষা প্রতিষ্ঠান অত্র অঞ্চলে নেই। ফলশ্রুতিতে এই অঞ্চলের মফস্বল এলাকার শিক্ষার্থীরা সিলেট শহরে অবস্থান করে যুগোপযোগী লেখাপড়ার সুযোগ থেকে বঞ্চিত হচ্ছে। যুগের চ্যালেঞ্জ মোকাবেলায় উপযুক্ত নাগরিক তৈরির লক্ষে এখানে রয়েছে সমৃদ্ধ ও সুশৃঙ্খল আবাসিক ব্যবস্থা যা সাধারণ শাখা নামে পরিচালিত হচ্ছে। এখানে প্রত্যেক ধর্মের শিক্ষার্থী তাদের নিজ নিজ ধর্মীয় গ্রন্থ পাঠ ও ধর্ম চর্চা এবং ধর্মীয় দিবস সমুহ পালনের সুযোগ পেয়ে থাকে। ছাত্রদের শরীর চর্চা খেলাধুলা, বিনোদন ও প্রাথমিক চিকিৎসা সহ সার্বক্ষণিক নিরাপত্তা প্রদান সহ নৈতিক গুণাবলী গঠনে স্কুল কর্তৃপক্ষ ব্যবস্থা নিয়ে থাকেন।

 

মাল্টিমিডিয়া ক্লাস

 

বাংলাদেশে আই.সি.টি ব্যবহার উল্লেখযোগ্য ভাবে বৃদ্ধি  পেয়েছে। সারাদেশে দ্রুত গতিতে মাল্টিমিডিয়া ছড়িয়ে  এই পদ্ধতিতে শিক্ষকগণ ডিজিটাল কন্টেন্ট ব্যবহার করে ভিডিও চিত্রের মাধ্যমে কঠিন ও বিমূর্ত বিষয় গুলোকে সহজে উপস্থাপনের কৌশল আয়ত্ব করেছেন। অত্র প্রতিষ্ঠানটি সময়ের সাথে তাল মিলিয়ে নিজেদের কর্মদক্ষতাকে আই.টি সেক্টরেও বৃদ্ধির জন্য বিভিন্ন সময় শিক্ষদের মাল্টিমিডিয়া প্রশিক্ষণ দিয়ে থাকেন। ফলে শিক্ষকগণ তাদের প্রাপ্ত  জ্ঞানকে শ্রেণি কক্ষে উপস্থাপন করতে পারেন।

 

 

 

ছাত্র-ছাত্রী

 

ক্লাসের মান সুসংহত রাখতে সকল শাখার ছাত্র-ছাত্রী ৩০ থেকে ৩৫ জনের মধ্যে সীমাবদ্ধ থাকে। ছাত্র-ছাত্রীদের পৃথক শাখার ব্যবস্থা।

 

ক্লাস ডায়েরি

 

শিক্ষার্থীদের দৈনন্দিন একাডেমিক কর্মকা- লিপিবদ্ধ করার জন্য বছরের শুরুতে ডায়েরি প্রদান করা হয়। ছাত্র-ছাত্রীদের শ্রেণিকক্ষে শিক্ষার মান, নৈতিক চরিত্র, আচার-আচরণ ও উপস্থিতি সম্পর্কিত তথ্য ডায়েরির মাধ্যমে অভিভাবককে প্রতিদিন অবহিত করা হয়, যাতে অভিভাবক তাঁর সন্তানের অবস্থা সম্পর্কে সর্বদা অবগত থাকতে পারেন এবং সে অনুযায়ী ব্যবস্থা গ্রহণ করতে পারেন। ছাত্র-ছাত্রীর দৈনন্দিন কার্যক্রম অবগত হয়ে অভিভাবককে প্রতিদিন ডায়েরিতে স্বাক্ষর করতে হয়। এ স্বাক্ষর দেখে শিক্ষক নিশ্চিত হবেন যে, ছাত্র-ছাত্রীর সঠিক অবস্থা সম্পর্কে অভিভাবক অবহিত আছেন। শ্রেণিতে শিক্ষাদান পদ্ধতিকে কার্যকর ও ছাত্র-ছাত্রীর পড়া আদায়কে নিশ্চিত করার লক্ষ্যে শ্রেণিপাঠের উপর ডায়েরিতে গ্রেড প্রদান করা হয়।

লাইব্রেরিমানবসত্তাকে বিকশিত করতে লাইব্রেরি অত্যন্ত গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে।আধুনিক শিক্ষা ব্যবস্থায় প্রত্যেক বিদ্যাপীঠের জন্য একটি সমৃদ্ধ লাইব্রেরি শিক্ষা বিস্তারে সহায়ক। অত্র প্রতিষ্ঠানের লাইব্রেরিতে রয়েছে পাঠ্য পুস্তক সহায়ক বিভিন্ন বই এবং নানা ধরনের শিক্ষা মূলক বই। এখান বই সংগ্রহ করে শিক্ষার্থীরা নিজেদের জ্ঞান ভান্ডারকে আরও সমৃদ্ধ করতে পারে। ল্যাবরেটরব্যবহারিক শিক্ষা আধুনিক শিক্ষাব্যবস্থার একটি অপরিহার্য অংশ। এখানে শিক্ষার্থীদের তত্ত্বীয় জ্ঞানের পাশাপাশি পর্যাপ্ত ব্যবহারিক শিক্ষা অর্জনের জন্য রয়েছে আধুনিক যন্ত্রপাতি ও সরঞ্জামসমৃদ্ধ ল্যাবরেটরি। পদার্থ, রসায়ন, জীববিজ্ঞান ও উচ্চতর গণিতের জন্য পৃথক পৃথক ল্যাবরেটরি রয়েছে।হ্যান্ডনোট প্রদান

পরীক্ষায় প্রত্যেক শিক্ষার্থীর সন্তোষজনক ফলাফল অর্জনের লক্ষে শিক্ষকগণ পাঠ্যসূচী অনুযায়ী শিক্ষার্থীদের প্রয়োজনীয় এবং উন্নতমানের হ্যান্ডনোট প্রদান করে থাকেন। ফলে শিক্ষার্থী এবং অভিভাবকগণ একটু সচেতন হলে বাসায় প্রাইভেট টিউটর ছাড়াই শিক্ষার্থীরা ভালো ফলাফল অর্জন করতে সক্ষম হয়। হ্যান্ডনোট ফটোকপি বাবদ যে খরচ হয় তা অভিভাবক বহন করতে হয়।হস্তাক্ষর সুন্দরকরণ

সকল ছাত্র-ছাত্রীর বাংলা, ইংরেজি ও মুসলিম শিক্ষার্থীদের আরবী হাতের লেখা সুন্দর করার জন্য বিশেষ যত্ম নেয়া হয়। প্রত্যেক পরীক্ষায় হস্তাক্ষর সুন্দরের জন্য আলাদা নম্বর রেখে ছাত্র-ছাত্রীদের সুন্দর হস্তাক্ষরের প্রতি উদ্বুদ্ধ করা হয়। বার্ষিক পুরস্কার বিতরণী অনুষ্ঠানে হস্তাক্ষরের জন্য পুরস্কারের ব্যবস্থা রয়েছে।

ক্লাসপ্রতি ক্লাসেই দৈনিক পাঠ (পূর্বদিনের বাড়ীর কাজসহ) আদায় করা হয়। যদি কোন কারণে শিক্ষার্থীরা বাড়ির পাঠ শিখে না আসে অথবা বাড়ির কাজ করতে ব্যর্থ হয় সেক্ষেত্রে তাদেরকে ছুটির পর সংশোধনী ক্লাসের মাধ্যমে দৈনিক পাঠ পুনরায় শেখানো ও আদায় করা হয়। প্রতিদিন ইংরেজি ও গণিতেরে দুটি করে টিউটোরিয়াল ক্লাস নেওয়া হয়।ংসং প্রদানপ্রতিদিন অনুপস্থিত শিক্ষার্থীদের খবর ঝগঝ এর মাধ্যমে অভিভাবককে জানানো হয়। এতে করে অভিভাবকগণ ঘরে বসেই তার সন্তান বিদ্যালয়ে পৌঁছল কিনা তা জানতে পারে। সহপাঠদান পড়ালেখার পাশাপাশি অত্র  স্কুলের শিক্ষার্থীরা সংগীত, বিতর্ক, চিত্রাঙ্কন, আবৃত্তি, কুইজ, রচনা প্রতিযোগীতা ইত্যাদি সহপাঠক্রমিক কার্যাবলিতে অংশ গ্রহণ করে পুরস্কার পেয়ে যথেষ্ট সুনাম বয়ে এনেছে। সংস্কৃতি ও মেধাচর্চা মানুষের সুকুমার বৃত্তিগুলোর বিকাশ সাধন করে, মানুষকে শোভন, চৌকষ, বাগ্মী এবং বিভিন্নভাবে পারদর্শী করে গড়ে তোলে। তাই শিক্ষার্থীদের সুকুমার বৃত্তির প্রস্ফুটনের লক্ষ্যে বিতর্ক, আবৃত্তি, উপস্থিত বক্তৃতা, ধারাবাহিক গল্প বলা, সাধারণ জ্ঞান, বিভিন্ন শিক্ষা উপকরণ সংগ্রহ ও প্রস্তুতি ইত্যাদির আয়োজন করা হয় শিক্ষা সফর প্রতি বছরের শুরুতে সকল শিক্ষার্থীদের নিয়ে শিক্ষা সফরের আয়োজন করা হয়ে থাকে। উক্ত সফরে আনন্দ-বিনোদনমূলক অনুষ্ঠানের আয়োজন করে পুরস্কৃত করা হয়ে থাকে, যা শিক্ষক ও শিক্ষার্থীদের কাছে খুবই উপভোগ্য হয়ে উঠে।তবে কলেজের শিক্ষাদান সম্পর্কে কলেজের  আইসিটি বিভাগের প্রভাষক ফাহিম কোরাইশী ও বাংলা বিভাগের আফজাল হুসাইন বলেন ক্যারিয়ার পরিকল্পনা যদি সাধ-সাধ্যের সমন্বয়ে বাস্তবতার নিরিখে করা হয়, তাহলে আর স্বপ্নভঙ্গ হয় না। যেমন,  যদি সময়ের হিসাব কষে একজন চিকিৎসক পেশাজীবী হতে চান এবং কর্মে আত্মনিয়োগ করতে চান, তাহলে আপনাকে পরিকল্পনা করতে হবে বেছে নিতে হবে।কলেজের মধ্যে   সম্মিলিতভাবে এই কৃতিত্বপূর্ণ ফলাফল অর্জন করতে হবে। আসলে আমাদের  রয়েছে সমৃদ্ধ ওয়েবসাইট, নিজস্ব ডোমেইন, ক্যাম্পাস ম্যানেজমেন্ট সফটওয়্যার ইত্যাদি।কলেজের  সবই আপডেট থাকতে চায়  এছাড়া, সিলেট বিজ্ঞান ও প্রযুক্তি কলেজের শিক্ষার্থীরা পড়াশোনা ও কৃতিত্বপূর্ণ ফলাফলের পাশাপাশি বিভিন্ন সামাজিক ও সেবামূলক কাজেও অগ্রণী ভূমিকা পালন করছে

 

 

 

 

 

bexb cÖRb¥i cQ‡›`i K‡jR wm‡jU weÁvb I c«hyw³ K‡j‡R GKv`‡k ¯^‡cœi nvZQvwb

K¨¤úvm cÖwZ‡e`K

wm‡jU weÁvb I c«hyw³ K‡jR w`‡b w`‡b mg…× n‡”Q AvMvwgi c‡_ | cÖwZôvi cÖ_g eQi †_‡K †hgb mvd¨‡j¨i evwRgvZ K‡i‡ †i‡LwQj †mB evwRgvZ †hb cÖwZwU wkÿv_©x‡`i g‡bi gw›`‡i mvwR‡q Zz‡jb K‡j‡Ri wkÿKiv| a~gcvbgy³ I ivRbxwZgy³ e¨wZµgag©x DbœZgv‡bi wk¶v c«wZôvb wn‡m‡e mybvg AR©b K‡iQ| mewgwj‡q bexb cÖRb¥i cQ‡›`i K‡jR wm‡jU weÁvb I c«hyw³ K‡j‡R GKv`‡k ¯^‡cœi nvZQvwb w`‡q WvK‡Q †gavex‡`i | mevi Rxe‡b ¯^cœ _v‡K| _v‡K ¯^cœ c~i‡Yi ‡Póv| wek¦we`¨vjq ¯^cœ ev¯—evq‡bi c«avb wmuwo hw` nq GBP Gmwmi fv‡jv K‡j‡Ri wk¶v`vb Zvn‡j ‡Zv K_vB ‡bB mdjZv Av‡jvi SY©vavivq Awbe©vb| ¯^fveZB G wmuwo‡Z cv w`‡ZB ü`‡q Avb›` D”Q¡vm e‡q hvq| bZyb K‡i ïi“ nq c_Pjv| Avi G wmuwo hw` nq wm‡jU weÁvb I c«hyw³ K‡jR Zvn‡j Avi Kx PvIqvi _v‡K?D”P wk¶vi j‡¶¨ wm‡j‡Ui wewfbœ c«vš— ‡_‡K Qy‡U Avmv Gme bexb QvÎQvÎx‡`i ‡Pv‡L gy‡L dy‡U DV‡Q bZyb K‡i Rxeb Movi ¯^cœ| bevMZ wk¶v_©x‡`i wewfbœ wefvM Avjv`v Avjv`fv‡e eiY K‡i wb‡q‡Q|wm‡j‡Ui wewfbœ c«vš— ‡_‡K Qy‡U Avmv Gme wk¶v_©x GKv`k ‡k«wb‡Z wm‡jU weÁvb I c«hyw³ K‡j‡R fwZ© n‡Z ‡c‡i Me©‡eva Ki‡Q| K‡j‡R Xy‡KB Gme bexb wk¶v_©xi ¯^cœ wbtm‡›`‡n AvKvk‡Qvuqv Ggb GK bZyb c«Z¨q K‡j‡Ri Øv`k ‡k«wbi wk¶v_©x AvBbyj nK mygb Rvbv‡jb mg‡qi mv‡_ Zvj wgwj‡q wb‡R‡K D”P gh©v`vq Avmxb Kivi Rb¨ cov‡kvbvi weKí bvB| c«wZ‡hvwMZvq wb‡R‡K wUwK‡q ivLvi Rb¨ me‡P‡q DZ&K…ó Dcvq n‡jv mywbw`©ó K¨vwiqvi cwiKíbv|Z‡e GB K‡j‡R fwZ© n‡Z ‡c‡i Lye fv‡jv ‡j‡M‡Q| Zvi mv‡_ Zvj wgwj‡q K‡j‡Ri Av‡iK wk¶v_©x kvnwiqvi Rvbvb ¯^cœ nv‡Zi gy‡Vvq G‡m‡Q|.‡gav ‡Zvgv‡`i, wb‡`©kbv Avgv‡`i, mdjZv ‡MvUv RvwZi|GB ‡¯­vMvb ‡K mvg‡b ‡i‡L Ava¨vwZ¥K bMix wm‡j‡Ui ‡Kvjvnj wgwj‡q wM‡q bZyb ¯^cœ RvMvwbqv ¯^-gwngvq D™¢vwmZ| GKv`‡k wm‡j‡Ui K¨v¤úv‡m ¯^‡cœi nvZQvwb Avi Zv nj  wm‡jU weÁvb I c«hyw³ K‡jR w`‡b w`‡b mg…× n‡q‡Q Gi c«wZwU c_ ,GKv‡WwgK K…wZ‡Z¡ ewY©j n‡q‡Q Gi hvÎv ‡cQ‡b i‡q‡Q gywneyi ingvb dvD‡Ûk‡bi wbZ¨ bZybms‡hvRb I myô bRi`vwi| AvR‡Ki GB ev‡qvg¨vwU«· G‡Ub‡ÛÝ wWfvBm, I Gg Avi ‡gwkb, wmwm wUwf I I‡qfmvBU dvD‡Ûk‡bi ‡mB Kvh©µ‡giB avivevwnKZv|wk¶v_©xiv |AZ¨vaywbK j¨ve ,mg…× cvVvMv‡ii cvkvcvwk G K‡j‡Ri me‡P‡q eo AvKl©Y n‡”Q Õc«vB‡fU cov‡K bv ejvÕ wk¶v_©x‡`i D‡Ï‡k¨ wZwb m K‡j‡Ri ‡Pqvig¨vb wk¶vwe` gywneyi ingvb e‡jb, wk¶v_©x‡`i me wKQyi D‡aŸ© gvbweK g~j¨‡eva m¤úbœ gvbyl n‡Z n‡e| AvR‡Ki GB c`‡¶‡ci d‡j wk¶vi gvb Dbœqb, wk¶v_©x‡`i wbivcËv wbwðZ mnmvwe©K w`K w`‡q GK Abb¨ bwRi ¯’vwcZ n‡jv‡w ¯­U evmxi ¯^cœ cyib‡i K¨v¤úvm wm‡jU weÁvb I c«hyw³ K‡jR Avwg ¯^cœ ‡`wL GB K‡j‡Ri wk¶v_©xiv GKw`b ‡`‡k mdjZv e‡q Avb‡e | wZwb Z_¨ c«hyw³i mw¤§j‡b G K‡jR ‡K Òg‡Wj K‡jRÓ wnmv‡e AvL¨vwqZ K‡i AvMvwg w`‡bI G aviv Ae¨vn‡Zv _vK‡e e‡j `…p wek¦vm K‡ib

 

DbœZgv‡bi wk¶v c«wZôvb wn‡m‡e mybvg AR©b K‡iQ:

ivRbxwZ I a~gcvbgy³ cwi‡ek wm‡j‡Ui wg‡ii gq`v‡b Aew¯’Z hvi B AvB Gb bv¤^vi 136977

wm‡jU weÁvb I c«hyw³ K‡jR wm‡j‡U BwZg‡a¨B wefvMxq kni mn e…nËi wm‡j‡U a~gcvbgy³ I ivRbxwZgy³ e¨wZµgag©x DbœZgv‡bi wk¶v c«wZôvb wn‡m‡e mybvg AR©b K‡iQ| ‡Rjv kn‡ii c«vY‡K‡›`« Aew¯’Z AÎ c«wZôvbwUi ‡Kvb wk¶v_©x ‡Kvb c«Kvi ivR‰bwZK Kg©Kv‡-i mv‡_ RwoZ _vK‡j mv‡_ mv‡_ Zv‡K ewn®‹vi Kiv nq A_ev c«‡qvRbxq e¨e¯’v ‡bIqv nq| AÎ c«wZôv‡bi wk¶v_©x‡`i ivRbxwZ I a~gcv‡bi mv‡_ RwoZ bq|

i‡q‡Q AvevwmK e¨e¯’v:

evsjv‡`‡ki Ab¨Zg wm‡jU A‡j miKvix I ‡emiKvix A‡bK wk¶v c«wZôvb _vK‡jI gvbm¤§Z I mg…× ‡Kvb AvevwmK wk¶v c«wZôvb AÎ A‡j ‡bB| djk«ywZ‡Z GB A‡ji gd¯^j GjvKvi wk¶v_©xiv wm‡jU kn‡i Ae¯’vb K‡i hy‡Mvc‡hvMx ‡jLvcovi my‡hvM ‡_‡K ewÂZ n‡”Q| hy‡Mi P¨v‡jÄ ‡gvKv‡ejvq Dchy³ bvMwiK ‰Zwii j‡¶ GLv‡b i‡q‡Q mg…× I myk…•Lj AvevwmK e¨e¯’v hv mvaviY kvLv bv‡g cwiPvwjZ n‡”Q| GLv‡b c«‡Z¨K a‡gi« wk¶v_©x Zv‡`i wbR wbR ag©xq M«š’ cvV I ag© PP©v Ges ag©xq w`em mgyn cvj‡bi my‡hvM ‡c‡q _v‡K| Qv·`i kixi PP©v ‡Ljvayjv, we‡bv`b I c«v_wgK wPwKrmv mn mve©¶wYK wbivcËv c«`vb mn ‰bwZK ¸Yvejx MV‡b ¯‹yj KZ©…c¶ e¨e¯’v wb‡q _v‡Kb|

gvwëwgwWqv K¬vm evsjv‡`‡k AvB.wm.wU e¨envi D‡j­L‡hvM¨ fv‡e e…w× ‡c‡q‡Q| mviv‡`‡k `ª“Z MwZ‡Z gvwëwgwWqv Qwo‡q GB c×wZ‡Z wk¶KMY wWwRUvj K‡›U›U e¨envi K‡i wfwWI wP‡Îi gva¨‡g KwVb I weg~Z© welq ¸‡jv‡K mn‡R Dc¯’vc‡bi ‡KŠkj AvqZ¡ K‡i‡Qb| AÎ c«wZôvbwU mg‡qi mv‡_ Zvj wgwj‡q wb‡R‡`i Kg©`¶Zv‡K AvB.wU ‡m±‡iI e…w×i Rb¨ wewfbœ mgq wk¶‡`i gvwëwgwWqv c«wk¶Y w`‡q _v‡Kb| d‡j wk¶KMY Zv‡`i c«vß Ávb‡K ‡k«wY K‡¶ Dc¯’vcb Ki‡Z cv‡ib|

 

 

 

AvaywbK wk¶v e¨e¯’vq  gZ m„Rbkxj wPšÍv:

K¬v‡mi gvb mymsnZ ivL‡Z mKj kvLvi QvÎ-QvÎx 30 ‡_‡K 35 R‡bi g‡a¨ mxgve× _v‡K| QvÎ-QvÎx‡`i c…_K kvLvi e¨e¯’v| K¬vm Wv‡qwi wk¶v_©x‡`i ‰`bw›`b GKv‡WwgK Kg©Kv- wjwce× Kivi Rb¨ eQ‡ii ïi“‡Z Wv‡qwi c«`vb Kiv nq| QvÎ-QvÎx‡`i ‡k«wYK‡¶ wk¶vi gvb, ‰bwZK PwiÎ, AvPvi-AvPiY I Dcw¯’wZ m¤úwK©Z Z_¨ Wv‡qwii gva¨‡g AwffveK‡K c«wZw`b AewnZ Kiv nq, hv‡Z AwffveK Zvui mš—v‡bi Ae¯’v m¤ú‡K© me©`v AeMZ _vK‡Z cv‡ib Ges ‡m Abyhvqx e¨e¯’v M«nY Ki‡Z cv‡ib| QvÎ-QvÎxi ‰`bw›`b Kvh©µg AeMZ n‡q AwffveK‡K c«wZw`b Wv‡qwi‡Z ¯^v¶i Ki‡Z nq| G ¯^v¶i ‡`‡L wk¶K wbwðZ n‡eb ‡h, QvÎ-QvÎxi mwVK Ae¯’v m¤ú‡K© AwffveK AewnZ Av‡Qb| ‡k«wY‡Z wk¶v`vb c×wZ‡K Kvh©Ki I QvÎ-QvÎxi cov Av`vq‡K wbwðZ Kivi j‡¶¨ ‡k«wYcv‡Vi Dci Wv‡qwi‡Z ‡M«W c«`vb Kiv nq| jvB‡e«wigvbemËv‡K weKwkZ Ki‡Z jvB‡e«wi AZ¨š— ¸i“Z¡c~Y© f~wgKv cvjb K‡i|AvaywbK wk¶v e¨e¯’vq c«‡Z¨K we`¨vcx‡Vi Rb¨ GKwU mg…× jvB‡e«wi wk¶v we¯—v‡i mnvqK| AÎ c«wZôv‡bi jvB‡e«wi‡Z i‡q‡Q cvV¨ cy¯—K mnvqK wewfbœ eB Ges bvbv ai‡bi wk¶v g~jK eB| GLvb eB msM«n K‡i wk¶v_©xiv wb‡R‡`i Ávb fvÛvi‡K AviI mg…× Ki‡Z cv‡i| j¨ve‡iUie¨envwiK wk¶v AvaywbK wk¶ve¨e¯’vi GKwU Acwinvh© Ask| GLv‡b wk¶v_©x‡`i ZË¡xq Áv‡bi cvkvcvwk ch©vß e¨envwiK wk¶v AR©‡bi Rb¨ i‡q‡Q AvaywbK hš¿cvwZ I miÄvgmg…× j¨ve‡iUwi| c`v_©, imvqb, RxeweÁvb I D”PZi MwY‡Zi Rb¨ c…_K c…_K j¨ve‡iUwi i‡q‡Q|n¨vÛ‡bvU c«`vb K¬vm c«wZ K¬v‡mB ‰`wbK cvV (c~e©w`‡bi evoxi KvRmn) Av`vq Kiv nq| hw` ‡Kvb Kvi‡Y wk¶v_©xiv evwoi cvV wk‡L bv Av‡m A_ev evwoi KvR Ki‡Z e¨_© nq ‡m‡¶‡Î Zv‡`i‡K QywUi ci ms‡kvabx K¬v‡mi gva¨‡g ‰`wbK cvV cybivq ‡kLv‡bv I Av`vq Kiv nq| c«wZw`b Bs‡iwR I MwY‡Z‡i `ywU K‡i wUD‡Uvwiqvj K¬vm ‡bIqv nq|sms c«`vbc«wZw`b Abycw¯’Z wk¶v_©x‡`i Lei SMS Gi gva¨‡g AwffveK‡K Rvbv‡bv nq| G‡Z K‡i AwffveKMY N‡i e‡mB Zvi mš—vb we`¨vj‡q ‡cŠuQj wKbv Zv Rvb‡Z cv‡i| mncvV`vb cov‡jLvi cvkvcvwk AÎ ¯‹y‡ji wk¶v_©xiv msMxZ, weZK©, wPÎv¼b, Ave…wË, KyBR, iPbv c«wZ‡hvMxZv BZ¨vw` mncvVµwgK Kvh©vewj‡Z Ask M«nY K‡i cyi¯‹vi ‡c‡q h‡_ó mybvg e‡q G‡b‡Q| ms¯‹…wZ I ‡gavPP©v gvby‡li myKygvi e…w˸‡jvi weKvk mvab K‡i, gvbyl‡K ‡kvfb, ‡PŠKl, evM¥x Ges wewfbœfv‡e cvi`k©x K‡i M‡o ‡Zv‡j| ZvB wk¶v_©x‡`i myKygvi e…wËi c«ùyU‡bi j‡¶¨ weZK©, Ave…wË, Dcw¯’Z e³…Zv, avivevwnK Mí ejv, mvaviY Ávb, wewfbœ wk¶v DcKiY msM«n I c«¯—ywZ BZ¨vw`i Av‡qvRb Kiv nq wk¶v mdi c«wZ eQ‡ii ïi“‡Z mKj wk¶v_©x‡`i wb‡q wk¶v md‡ii Av‡qvRb Kiv n‡q _v‡K| D³ md‡i Avb›`-we‡bv`bg~jK Abyôv‡bi Av‡qvRb K‡i cyi¯‹…Z Kiv n‡q _v‡K, hv wk¶K I wk¶v_©x‡`i Kv‡Q LyeB Dc‡fvM¨ n‡q D‡V|Z‡e K‡j‡Ri wk¶v`vb m¤ú‡K© K‡j‡Ri AvBwmwU wefv‡Mi c«fvlK dvwng ‡KvivBkx I evsjv wefv‡Mi AvdRvj ûmvBb e‡jb K¨vwiqvi cwiKíbv hw` mva-mv‡a¨i mgš^‡q ev¯—eZvi wbwi‡L Kiv nq, Zvn‡j Avi ¯^cœf½ nq bv| ‡hgb, hw` mg‡qi wnmve K‡l GKRb wPwKrmK ‡ckvRxex n‡Z Pvb Ges K‡g© AvZ¥wb‡qvM Ki‡Z Pvb, Zvn‡j Avcbv‡K cwiKíbv Ki‡Z n‡e ‡e‡Q wb‡Z n‡e|K‡j‡Ri g‡a¨ mw¤§wjZfv‡e GB K…wZZ¡c~Y© djvdj AR©b Ki‡Z n‡e| Avm‡j Avgv‡`i i‡q‡Q mg…× I‡qemvBU, wbR¯^ ‡Wv‡gBb, K¨v¤úvm g¨v‡bR‡g›U mdUIq¨vi BZ¨vw`|K‡j‡Ri meB Avc‡WU _vK‡Z Pvq GQvov, wm‡jU weÁvb I c«hyw³ K‡j‡Ri wk¶v_©xiv cov‡kvbv I K…wZZ¡c~Y© djvd‡ji cvkvcvwk wewfbœ mvgvwRK I ‡mevg~jK Kv‡RI AM«Yx f~wgKv cvjb Ki‡Q

 

 

 

 

 

 

Lvg Av‡Q Mvg †bB

MÖvn‡Ki Av¯’v nviv‡”Q wm‡jU WvK wefvM

 geiæi Avng` mvRy :Kzwiqvi mvwf©‡mi RbwcÖqZv h‡ZvB evo‡QÑ wm‡jU WvK wefv‡Mi cÖ‡qvRbxqZv Z‡ZvB k~‡b¨i w`‡K hv‡”Q; GUv fvevB‡Zv ¯^vfvweK| wKš‘ ZviciI WvK wefv‡Mi RbwcÖqZv ev cÖ‡qvRbxqZv †KvbUvB evov‡bvi †Póv wKsev gv_ve¨_v †bB KZ…c‡¶i | eis wefvMwU †hb w`bw`b miKv‡ii †jvKmv‡bi †evSv evwo‡qB P‡j‡Q| †Kvb GK mgq †kvbv †M‡Q, wm‡jU †_‡K XvKvq GKwU wPwV †cuŠQv‡Z WvK wefvM mgq wb‡q‡Q 7 w`b ev ZviI †ewk| eZ©gvb cÖwZ‡hvwMZvg~jK evRv‡iI Zviv Zv‡`i †mB `yb©vg †NvPv‡Z cv‡iwb| eis Zv †hb WvK wefv‡Mi HwZn¨ wn‡m‡eB Zviv †i‡L w`‡q‡Qb| †cvó Avwd‡m cÖ‡ek K‡iB hZ Avwf‡hvM ej‡Qb MÖvnKiv Zvi Reve w`‡jb wm‡jU †nW †cv÷ Avwd‡mi gv÷vi byij nK ej‡Z Zv bvivR  |wKš‘ Ae‡njv I wbægv‡bi WvK †mevi Kvi‡Y wm‡jU wefv‡Mi mgš^‡q MwVZ WvK wefvM w`b w`b MÖvnK nviv‡”Q| nv‡Z nv‡Z gy‡Vv‡dv‡bi e¨vcK cÖmv‡ii Kvi‡Y e¨w³MZ wPwVi Av`vb cÖ`vb G‡Kev‡i K‡g †M‡jI eû¸‡Y †e‡o‡Q cÖvwZôvwbK, evwYwR¨K wPwVmn WvK wefv‡Mi Ab¨vb¨ †mev Kvh©µ‡gi Pvwn`v| ZviciI MÖvnK‡`i `ª“Z WvK‡mev w`‡Z cvi‡Q bv Kg©KZ©v-Kg©Pvix‡`i Ae‡njv, D`vmxbZv Ges †jvKej msK‡Ui Kvi‡Y| cwiewZ©Z Ae¯’vi m‡½ Lvc †L‡q Pj‡Z bv cvivq MÖvnKiv wbf©ikxj n‡q co‡Qb Kzwiqvi mvwf©‡mi Ici| †emiKvwi Gme Kzwiqvi mvwf©m cÖwZôvb `ª“Z I wbivc‡` A_© I WKz‡g›U mieiv‡ni gva¨‡g igigv e¨emv Pvwj‡q hv‡”Q| wefvMxq, †Rjv I Dc‡Rjv kn‡iI Zv‡`i Awdm ev G‡R›U i‡q‡Q| Aciw`‡K wm‡jU WvK wefv‡M KqwU WvKNi i‡q‡Q ZvI Rv‡bb bv †nW †cv÷ gv÷vi mn Kg©iZ PvKzixvwRexiv | wekvj GB †bUIqvK© wb‡qI †KejgvÎ `ye©j †mevi Kvi‡Y Zviv wcwQ‡q co‡Q †emiKvwi Kzwiqvi mvwf©‡mi Kv‡Q| WvK wefvM WvK cwienb †mevmn Aš—Z 20 ai‡bi †mev w`‡q _v‡K| Kg©KZ©v-Kg©Pvix‡`i D`vmxbZvq mvaviY wPwV I †iwRw÷ª wPwVcÎmn WvK wefv‡Mi Ab¨vb¨ †mev MÖvnK‡`i mš‘ó Ki‡Z cvi‡Q bv| wewfbœ mgqMÖvnK‡`i mvaviY I †iwRw÷ª wPwV nvwi‡q hvIqv, †`wi‡Z †Wwjfvwimn `xN©w`b †_‡K Kvw•¶Z †mev bv cvIqvq MÖvnKiv WvK wefv‡Mi Ici Av¯—v nvwi‡q †dj‡Q| d‡j w`b w`b MÖvnK nviv‡”Q WvK wefvM| WvK wefvM wm‡j‡Ui †cv÷ gv÷vi;†gv; byi“jnK cÖwZ‡hvwMZvq wcwQ‡q covi K_v ¯^xKvi K‡i Rvbvb, †gvevBj Avmvq wek¦e¨vcx e¨w³MZ wPwVcÎ K‡g‡Q| Z‡e eû¸‡Y †e‡o‡Q evwYwR¨K I cÖvwZôvwbK wPwVcÎ Av`vb cÖ`vb| †e‡o‡Q †gvevBj gvwb AW©vimn Ab¨vb¨ WvK †mevi Pvwn`vI| Z‡e AvBwb RwUjZvi Kvi‡Y Avgiv evRv‡ii Ab¨vb¨ e¨w³ gvwjKvbvaxb e¨emvqx WvK cwienb cÖwZôv‡bi g‡Zv Zvr¶wYK cÖ‡qvR‡b †Kvb wm×vš— wb‡Z cvwi bv| G‡Z Avgiv wcwQ‡q cowQ| Zey Avgv‡`i †ekwKQz †mevigvb Kzwiqvi mvwf©‡mi †P‡q fv‡jv| Z‡e Kg©KZ©v-Kg©Pvix‡`i Ae‡njvq WvK wefv‡Mi MÖvnK msL¨v Kgvi welqwU gvb‡Z bvivR wZwb| WvK wefvM m~‡Î Rvbv hvq, mviv‡`‡ki g‡Zv wm‡jU WvK wefvM †`kx-we‡`kx mvaviY wPwV, †cv÷KvW©, †iwRw÷ª wPwV, WvKwUwKU weµq, †cv÷vj AW©vi, gvwb AW©vi, cv‡k¦©j, wRGgB (MÖv‡›UW †gBj G·‡cÖm), BGgGm (G·‡cÖm †gBj mvwf©m), wfwcwc (f¨vjy †cej cv‡m©j) Bmy¨ I wewj, wfwcGj (f¨vjy †cÕej †jUvi), exgv cv‡m©j, ¯§viK WvKwUwKU weµq, †gvevBj gvwb AW©vi, WvKNi mÂq e¨vsK, WvK Rxeb exgv, mÜvbx jvBd BÝy¨‡iÝ wcÖwgqvg Rgv, I‡q÷vb© BDwbq‡b UvKv cvVv‡bv I bb RywWwkqvj ÷v¤ú weµ‡qi †mev w`‡q _v‡K| Gm‡ei gywó‡gq K‡qKwU †mevq MZ K‡qK gvm wKQzUv AMÖMwZ _vK‡jI WvK cwien‡bi meKÕwU †mevq MÖvnK msL¨v D‡j¨L‡hvM¨ nv‡i K‡g‡Q| MÖvnK‡`i WvK †Lvqv hvIqv, †`wi‡Z cvIqv, cvIqvi †¶‡Î weo¤^bv, AwbðqZvi Kvi‡YB MÖvnK msL¨v w`b w`b Kg‡Q| †`Lv †M‡Q, mvaviY wPwV, †iwRw÷ª wPwV, wfwcwc, wfwcGj, wRBwc, BGgGm I exgv cv‡m©‡ji †gvU Bmy¨ I wewji msL¨v MZ K‡qK eQ‡i µgvMZfv‡eB K‡g‡Q K‡g‡Q| Z‡e 2012 mv‡j we‡`kx †iwR÷vW© wPwV I cv‡m©j †`kx Bmy¨i msL¨v wKQyUv †e‡o‡Q| m¤úÖÖwZ wPwUi wU‡KU wK‡bZ Avmv wk¶v_x© byi“j Avwgb e‡jb, Qq-mvZ eQi a‡i e¨w³MZ wPwV bv wjL‡jI cÖvwZôvwbK Ab¨vb¨ cÖ‡qvR‡b WvK †mevi ¸i“Z¡ AviI †e‡o‡Q| wKš‘ Kg©KZ©v-Kg©Pvix‡`i Ae‡njvq cÖvq mgq `ª“Z I wbivc‡` WvK cvIqv hvq bv e‡j GLb Kzwiqvi mvwf©‡mi gva¨‡g Av`vb cÖ`vb Kwi| wmwbqi †cv÷ Avbmvi DwÏb e‡jb, Avgv‡`i WvK wewji A‡a©K †gBj Mvwo bómn bvbv mxgve×Zvi Rb¨ A‡bK †¶‡Î mwVK mg‡q MÖvnK‡`i †mev w`‡Z cvwi bv| Kg©Pvix wb‡qvMmn bvbv AvBwb RwUjZv GRb¨ `vqx| Z‡e Avgv‡`i Avš—wiKZvi NvUwZ †bB| wm‡jU wefv‡Mi gv÷vi kvnxb e‡jb, Ae‡njvq bq †jvKej msKUmn †ekwKQz Kvi‡Y gv‡S g‡a¨ mwVK mg‡q WvK †cuŠQv‡bv hvq bv| XvKv †_‡K mKvj 7Uvq †h †gBj †Uªb †cuŠQv‡bvi K_v Zv hw` †ejv 11Uv 12Uvq †cuŠQvq wKfv‡e Avgiv mwVK mg‡q WvK †cuŠQve| Z‡e †emiKvwi Kzwiqvi mvwf©m cÖwZôv‡bi m‡½ Kv‡Ri cwimi I ai‡b Avgv‡`i A‡bK cv_©K¨ Av‡Q| Avgv‡`i †ekwKQz mÂqx †mev jvfRbK| mwVK †mev w`‡Z Avgiv mve©¶wYK †Póv Kwi| Kg©Pvix‡`i Ae‡njvq WvK †cuŠQv‡Z wej¤^ n‡”Q wKbv ZvI †LuvRLei ivLv nq|

 

 

সর্বশেষ সংবাদ

পাঠক

Flag Counter