বৃহস্পতিবার, ১৫ ফেব্রু ২০১৮ ০৭:০২ ঘণ্টা

যে কারনে বাংলাদেশের নতুনদের নিয়ে গবেষণা করেছে শ্রীলঙ্কা

যে কারনে বাংলাদেশের নতুনদের নিয়ে গবেষণা করেছে শ্রীলঙ্কা

আব্দুল মোছাদ্দিক তোফায়েল:

শ্রীলঙ্কার বিপক্ষে বাংলাদেশ টি-টোয়েন্টি দলে নতুনে ভরা। বিপিএল মাতানোর পর প্রথমবারের মতো বাংলাদেশ দলে ডাক পেয়েছেন ছয়জন। তারা হলেন আফিফ হোসেন, আরিফুল হক, আবু জায়েদ রাহি, মেহেদী হাসান, জাকির হাসান ও নাজমুল ইসলাম অপু।

দলের এই নতুন খেলোয়াড়দের নিয়ে ইতোমধ্যে গবেষণা চালিয়েছে শ্রীলঙ্কা। ভিডিও ফুটেজ দেখে নতুনদের সম্পর্কে ধারণা নিয়ে নিয়েছে লঙ্কানরা। বুধবার এমনটিই জানালেন লঙ্কান ওপেনার উপুল থারাঙ্গা।

উপুল থারাঙ্গা বলেন, ‘নতুনদের সম্পর্কে আমাদের ধারণা আছে। ওরা বিপিএলে ভালো করেছে। আমাদের কয়েকজন ক্রিকেটারও বিপিএলে খেলেছে। তাছাড়া আমরা নতুনদের ভিডিও ফুটেজও দেখেছি।’

তিনি আরও বলেন, ‘বিপিএলে খেলার সুবাদে আমরা বাংলাদেশের ক্রিকেটারদের সম্পর্কে জেনেছি। তারাও আমাদের সম্পর্কে জেনেছে। আমরা ছন্দে আছি। টি-টোয়েন্টি সিরিজেও ভালো ক্রিকেট খেলতে চাই।’

আগামীকাল মিরপুরে অনুষ্ঠিত হবে বাংলাদেশ ও শ্রীলঙ্কার মধ্যকার দুই ম্যাচ টি-টোয়েন্টি সিরিজের প্রথম ম্যাচ। সিলেটে সিরিজের দ্বিতীয় ম্যাচটি অনুষ্ঠিত হবে আগামী ১৮ ফেব্রুয়ারি। দুইটি ম্যাচই শুরু হবে বিকাল পাঁচটায়।

 এ ছাড়া

আজ অভিষেকের অপেক্ষায় তিন ক্রিকেটার

শ্রীলঙ্কার বিপক্ষে টি-টোয়েন্টি সিরিজের প্রথম ম্যাচ আজ মিরপুর শেরে বাংলা জাতীয় স্টেডিয়ামে অনুষ্ঠিত হবে। ত্রিদেশীয় সিরিজের ফাইনালে বিশাল ব্যবধানে হার। ওয়ানডে সিরিজ হারের রেশ না কাটতেই টেস্টে সিরিজ হাতছাড়া। সাথে যুক্ত ইনজুরির অভিশাপ। অধিনায়ক সাকিব আল হাসান তো শুরুতেই ছিটকে গেলেন। আর এবার তামিম-মুশফিক নিয়ে শঙ্কা। তাই দলের সিনিয়র সদস্যেদের পরিবর্তে দলে অভিষেক হতে যাচ্ছে নতুন তিন ক্রিকেটারের। এরা হলেন আরিফুল হক, আফিফ হোসেন এবং মেহেদি হাসান।

সাকিবের পরিবর্তে একাদশে বাঁহাতি স্পিনার কে থাকবেন এটা নিয়ে ছিলো নানা গুঞ্জন। কাল বাংলাদেশের অনুশীলনে সবার মধ্যে জেগে উঠেছে নানা রকম প্রশ্ন । আর দলের সেরা ব্যাটসম্যান তামিমের ইনজুরি নিয়েও নানা রকম প্রশ্ন।

তামিমের বাহুর মাসলে সমস্যা। আর মুশফিকুর রহিমের হাতের কব্জিতে ব্যথা। তাদের খেলা নিয়ে আছে সংশয়। তাই দুজনার বিকল্প হিসেবে মোহামম্মদ মিঠুনকে দলে নেয়া হয়েছে।

কিন্তু জানা গেছে, তামিমের বাহুর পেশির টান তত জটিল নয়। আজ খেলার আগে তার ইনজুরির বিষয় গুলো ভালো ভাবে দেখবে বিসিবি। তাতে করে আশা করা যায় যে তামিমের খেলার সম্ভাবনা আছে যথেষ্টই। সে তুলনায় মুশফিকুর রহিমের খেলার সম্ভাবনা কম।

কিন্তু শেষ পর্যন্ত যদি তামিম-মুশফিক মাঠে না নামতে পারেন তবে সেক্ষেত্রে একাদশে থাকবেন জাকির হাসান এবং মিথুন।

তারপরও আজ খেলার আগে উইকেট দেখে সব চুড়ান্ত হবে। কিন্তু আজ অফস্পিনার দুই তরুণ মেহেদি হাসান ও আফিফ হোসেনের খেলার সম্ভাবনাই খুব বেশি। আর সাথে মিডল অর্ডার ব্যাটসম্যান আরিফুল হকের জাতীয় দলে অভিষেকও মোটামুটি নিশ্চিত ।

খেলা যেহেতু শেষ বিকেলের দিকে তাই এক সেশনে শিশির পড়ার সম্ভাবনাও অনেক বেশি। শিশিরের কথা ভেবে স্পিনারদের পাশাপাশি বাড়তি পেসার অন্তর্ভুক্তির চিন্তা। এই জন্য আজ স্পিনারদের সাথে থাকছেন তিন পেসার মোস্তাফিজ, রুবেল ও সাইফউদ্দীন।

সর্বশেষ সংবাদ

পাঠক

Flag Counter